Advertise with ShineMat.com at low cost.
সর্বশেষ আপডেট গুলো:

কিভাবে মুছবেন আপনার ই-মেইল অ্যাকাউন্ট

অনলাইন বিশ্বে আমাদের প্রায় সবারই অন্তত একটি ই-মেইল অ্যাকাউন্ট হলেও আছে। তাই নয় কি? বিনামূল্যে এবং খুব সহজেই ই-মেইল অ্যাকাউন্ট খোলা যায় বিধায় আমরা প্রয়োজনে অপ্রয়োজনে বহু ই-মেইল অ্যাকাউন্ট খুলে থাকি। এমনও ই-মেইল অ্যাকাউন্টের মালিক আছে যারা কখনো তাদের ইনবক্স চেক করেনি। আপনাদের কি মনে হয়? যাই হোক, মূল কথা হল ই-মেইল অ্যাকাউন্ট মোটামোটি সবাই খুলতে পারে, অ্যাকাউন্ট মুছতে পারে কয়জন?
আপনারা যারা ই-মেইল অ্যাকাউন্ট খুলে আর ব্যবহার করেন না তারা ইচ্ছা করলে তাদের অব্যবহৃত ই-মেইল অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন। এখানে Gmail, Yahoo এবং Hotmail এর অ্যাকাউন্ট কিভাবে মুছা যায় তার পদ্ধতি দেয়া হল। তবে মনে করে অ্যাকাউন্ট মুছার আগে অবশ্যই আপনার অ্যাকাউন্টের প্রয়োজনীয় ডাটা ও তথ্যাবলীর ব্যাকআপ নিয়ে নেবেন।
Gmail অ্যাকাউন্ট মুছা: প্রথমে www.gmail.com এ ঢুকে আপনার আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। তারপর উপরে ডানদিকে Settings এ ক্লিক করুন, Accounts and Import এ ক্লিক করুন, নিচে Google Account settings এ ক্লিক করুন, তারপর My products এর Edit লিঙ্কে ক্লিক করুন। সবশেষে Remove Gmail permanently তে ক্লিক করে আপনার Gmail অ্যাকাউন্টটি মুছে ফেলুন।
Yahoo অ্যাকাউন্ট মুছা: Yahoo অ্যাকাউন্ট মুছা খুব সোজা। প্রথমে https://edit.yahoo.com/config/delete_user লিঙ্কে যান। তারপর যে অ্যাকাউন্টটি মুছতে চান তার আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইনইন করুন। তারপর নিচে পুনরায় আপনার পাসওয়ার্ড এবং ক্যাপচা টেক্সট পূরণ করে Terminate this account এ ক্লিক কর‍ুন। আপনার Yahoo অ্যাকাউন্টটি মুছে যাবে।
Hotmail অ্যাকাউন্ট মুছা: Hotmail অ্যাকাউন্ট মুছতে আপনি Hotmail এ গিয়ে যে অ্যাকাউন্টটি মুছে ফেলতে চান সেই অ্যাকাউন্টের আইডি ও পাসওয়ার্ড দিয়ে সাইনইন করুন। সাইনইন করার পর উপরে ডানদিকে Help বাটনে ক্লিক করুন। এবার Search বক্সে Close account লিখে সার্চ দিন। সার্চ রেজাল্ট থেকে Close your account লিঙ্কে ক্লিক করুন, পরের অংশ থেকে Close account বাটনে ক্লিক করে Hotmail অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারবেন।
মুছে ফেলা অ্যাকাউন্টটি পুনরায় একই নামে রেজিস্টেশন করতে পারবেন, অর্থাৎ আগের আইডি-ই আপনি পাবেন যদি অন্য কেউ অ্যাকাউন্ট মুছার পর এই নামে রেজিস্টেশন না করে থাকে।
  • Blogger Comments
  • Facebook Comments

1 টি মন্তব্য:

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।