ক্রোম ব্রাউজারে "পাসকি" ফিচার চালু করেছে গুগল

জনপ্রিয় এবং বিশ্বে বহুল ব্যবহৃত ক্রোম ব্রাউজারে পাসওয়ার্ড টাইপের বদলে ‘পাসকি’ ব্যবহারের নতুন একটি সুবিধা চালু করেছে টেক জায়ান্ট কোম্পানি গুগল।

এই বছরের অক্টোবর মাস থেকে একটানা কয়েক সপ্তাহ ধরে নতুন এই ফিচারটি নিয়ে বিভিন্ন পরীক্ষা চালানোর পর ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে গুগল ক্রোম অপারেটিং সিস্টেমের স্টেবল চ্যানেলেও পাসওয়ার্ডবিহীন নিরাপদ “পাসকি” লগইন প্রক্রিয়াটি কার্যকর করেছে গুগল ক্রোম কর্তৃপক্ষ।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্যা ভার্জ জানিয়েছে, উইন্ডোজ ১১, ম্যাকওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে খুব ভাল কাজ করবে নতুন ফিচারটি।

গুগলের পাসকি ফিচার

অ্যান্ড্রয়েড বা অন্যান্য ডিভাইস থেকেও নতুন এই “পাসকি” ফিচারটি সমন্বয়ের সুযোগও রেখেছে গুগল। গুগলের নিজস্ব পাসওয়ার্ড ম্যানেজার ছাড়াও ‘ওয়ানপাসওয়ার্ড’ অথবা ‘ড্যাশলেইন’-এর মতো থার্টপার্টির পাসওয়ার্ড ম্যানেজারের মাধ্যমেও “পাসকি” সমন্বয়ের কাজটি করতে পারবেন ব্যবহারকারী।

‘ইউনিক আইডেন্টিটি কি’ হিসেবে কম্পিউটার বা মোবাইল ফোনে সংরক্ষণ করতে হয় গুগলের নতুন পাসকি ফিচারটি। নিজস্ব সেবায় ‘পাসকি এপিআই’ ব্যবহার করে এমন ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশনে ডিভাইসের ক্ষেত্রে বায়োমেট্রিক বা ভিন্ন কোনো নিরাপদ পরিচয় নিশ্চিতকরণ প্রযুক্তির সাথে গুগলের ‘পাসকি’র সমন্বয়ে ব্যবহারকারীকে লগ-ইন করার সুবিধা দেয়।

সংবাদ মাধ্যম দ্যা ভার্জ লিখেছে, ইন্টারনেট জগতে পাসওয়ার্ড ফাঁস হওয়া অথবা অনিরাপদ না হওয়ার আশঙ্কা না থাকায় গুগলের ‘পাসকি’র ব্যবহার তুলনামূলক অনেকাংশে নিরাপদ।

অন্যদিকে, অ্যাপল, গুগল, ফেসবুক এবং মাইক্রোসফটের মত টেক জায়ান্ট কোম্পানিরা এই প্রযুক্তি ও এর নাম সর্বজনীন ফিচার হিসেবে প্রচারের চেষ্টা করে যাচ্ছে। এর ফলে অদূর ভবিষ্যতে বিভিন্ন ডিভাইস এবং সকল ওএস প্ল্যাটফর্ম ‘পাসকি’ ফিচারের উপস্থিতি প্রত্যাশা করছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

‘পাসকি’ প্রযুক্তি পাবলিক কি ক্রিপ্টোগ্রাফির ‘ফিডো মান’ নির্ভর হওয়ার কারনে বিভিন্ন ওএস প্ল্যাটফর্ম নির্বিশেষ সবখানে এর ব্যাবহার সম্ভব। তবে, গুগল ক্রোম ও অন্যান্য ব্রাউজারে পাসকি প্রযুক্তির ব্যবহার অনেকাংশে নির্ভর করছে ইন্টারনেটের ওয়েবসাইটগুলো ‘WebAuthn API’ ব্যবহার করছে কি না তার ওপর। যদি এয়েবসাইটগুলো উল্লেখিত API না থাকলে ব্রাউজারে “পাসকি” ব্যবহারের সুযোগ থাকবে না।

দ্যা ভার্জ একটি পোস্টে জানিয়েছে, ইতোমধ্যেই বেস্ট বাই-এর মতো বেশ কিছু জনপ্রিয় অনলাইন স্টোর ‘WebAuthn API’-এর ব্যবহার করতে শুরু করেছে। অর্থ আদান প্রদানের বিশ্বসেরা কোম্পানি পেপালও তাদের নিজস্ব সেবায় এই পাসকি পদ্ধতি চালু করেছে।

এখন নিচে আমাদের কমেন্ট করে জানান কেমন ভাল লাগলো গুগলের নতুন Passwordless login with passkeys ফিচারটি।

আর্টিকেলটির মূল উৎস: ShineMat.com

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

Post a Comment (0)

নবীনতর পূর্বতন