কানাডায় ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানল, পুড়ছে শহর

কানাডা একটি বড় ভয়াবহ দাবানল অগ্নিকাণ্ডের সম্মুখীন হচ্ছে যা এখন পর্যন্ত সবচেয়ে খারাপ। সারা দেশে এক হাজারের বেশি অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। কানাডার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে ছড়িয়ে পড়ছে আগুন। নিরাপদে থাকতে বাড়িঘর ছাড়ছেন অনেকে।

বড় অগ্নিকাণ্ডের কারণে কানাডার ইয়েলোনাইফ শহর বড় সমস্যায় পড়েছে। দাবানলের আগুন শহরের বেশ কাছাকাছি পৌঁছেছে, যা মাত্র ১৫ কিলোমিটার দূরে। অনেক মানুষ, প্রায় ২০০০০ এর মতো, নিরাপদে থাকার জন্য শহর ছেড়ে চলে যাচ্ছে। এমনকি গত কয়েক দিনে আরও বেশি লোক ইতিমধ্যে চলে গেছে।

ভয়াবহ দাবানলে পুড়ছে কানাডা শহর

ইয়েলোনাইফের হাসপাতালে এবং কারাগারে থাকা কিছু লোককে ব্রিটিশ কলাম্বিয়া নামক অন্য জায়গায় স্থানান্তরিত করা হচ্ছে। এই মুহূর্তে, প্রায় ৫৫ জন রোগী এবং বাসিন্দাদের ইতিমধ্যেই স্থানান্তরিত করা হয়েছে, এবং শীঘ্রই আরও স্থানান্তরিত করা হবে। এছাড়াও, ইয়েলোনাইফ থেকে ৯০ জন বন্দিকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

ইয়েলোনাইফে বসবাসকারী অনেক লোক বড় দাবানলের কারণে চলে যাচ্ছে। তাদের মধ্যে কয়েকজনের কয়েকদিন আগে একই অবস্থা ছিল, কিন্তু তারা তাদের শহর ছেড়ে না গিয়ে নিরাপত্তার জন্য ইয়েলোনাইফে এসেছে।

হানা নামের এক ব্যক্তি ইয়েলোনাইফ নামক জায়গা থেকে ভ্যাঙ্কুভারে চলে আসেন। তারা ইয়েলোনাইফে গিয়েছিলেন একটি বিয়ের অনুষ্ঠানে। হানা প্রথমে ভেবেছিল ইয়েলোনাইফকে ভুতুড়ে শহরের মতো ভয়ঙ্কর দেখাচ্ছে। তারা একটি রেস্তোরাঁয় খাচ্ছিল এবং তার মনে হয়েছিল যে তারা টাইটানিক নামক একটি বড় জাহাজে রয়েছে। এটি তাদের টাইটানিক সিনেমার একটি অংশের কথা মনে করিয়ে দেয় যেখানে সবাই খাচ্ছিল এবং তারপরে ভয়ঙ্কর কিছু ঘটেছিল এবং লোকেরা চিৎকার করতে শুরু করেছিল।

এই মুহূর্তে, লোকেরা ব্রিটিশ কলাম্বিয়ার কেলোনা শহর ছেড়ে চলে যাচ্ছে কারণ এখন এটি সেখানে নিরাপদ নয়। শহরটিতে ১৫০০০০ এরও বেশি লোক বসবাস করে। দাবানল অগ্নিকাণ্ডে ইতিমধ্যেই শহরের পশ্চিমাঞ্চলে কিছু ভবন ও জিনিসপত্রের ক্ষতি হয়েছে।

লিটন শহরে বসবাসকারী লোকজনকে তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ কোথাও যেতে বলা হয়েছে। এটি ঘটেছে কারণ ২০২১ সালে শহরে একটি বড় দাবানল অগ্নিকাণ্ড হয়েছিল এবং এটি অনেক ক্ষতি করেছিল। আগুন নেভানো পর্যন্ত ১০০০ জনেরও বেশি লোককে তাদের বাড়ি ছেড়ে যেতে হয়েছিল এবং দীর্ঘ সময়ের জন্য দূরে থাকতে হয়েছিল।

অগ্নিনির্বাপক কর্মীরা আগুন বন্ধ করার চেষ্টা করছেন এবং নিশ্চিত করছেন যে এটি যেন ইয়েলোনাইফের কাছে না পৌঁছে। সামরিক বাহিনীও তাদের সাহায্য করছে। ফায়ার সার্ভিসের জন্য কাজ করা মাইক ওয়েস্টউইক বলেন, বাতাসের কারণে আগামী কয়েক দিনের মধ্যে দাবানলের আগুন নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে। এটি ভাল খবর নয়, এবং সামনের দিনগুলো আরো কঠিন হবে।

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন (0)

নবীনতর পূর্বতন