কেন মার্কিন স্যাটেলাইট ধ্বংসের হুমকি দিল রাশিয়া?

সম্প্রতি রাশিয়া মার্কিন যুক্তরাষ্ট্রকে এবং তাদের সাথে সুসম্পর্ক রয়েছে যে সকল রাষ্টের তাদের বাণিজ্যিক স্যাটেলাইট ধ্বংসের হুমকি দিল।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তা কনস্তানতিন ভোরোনতসভ আমেরিকার এই বাণিজ্যিক স্যাটেলাইট ধ্বংসের হুমকি দিয়েছেন।

কনস্তানতিন ভোরোনতসভ বলেছেন, “রাশিয়া ইউক্রেন যুদ্ধে আমেরিকা অথবা তাদের সহযোগী অন্য কোনো স্যাটেলাইট যদি ইউক্রেনকে কোনোভাবে সাহায্য করে বা কোনো কাজে ব্যবহার করা হয়, তাহলে সেগুলো রাশিয়ার কোনো দ্বিধা ছাড়া ধ্বংস করে দিবে।”

রাশিয়া ইউক্রেন যুদ্ধ

তিনি বলেন, “বিশ্ব রাজনীতিতে পশ্চিমাদের প্রভাব এবং অধিপত্য বাড়াতে আমেরিকা ও তার সহযোগীরা মহাকাশের তথ্য-প্রযুক্তি ব্যবহারের চেষ্টা করছে। আমেরিকার স্যাটেলাইটগুলো ব্যবহার করে ইউক্রেনকে যেকোনো ধরনের সহায়তা চরম বিপজ্জনক একটি প্রবণতা ডেকে আনবে।।”

রাশিয়া-ইউক্রেন যু্দ্ধে পশ্চিমা দেশের স্যাটেলাইটের ব্যবহারকে ‘উসকানিমূলক’ আখ্যা দিয়ে রাশিয়ার ফরেন মিনিষ্ট্রি এর এই ডেপুটি ডাইরেক্টর বলেন, “যদি তাদের বিপরীতে স্যাটেলাইট ব্যবহার করা হয় তাহলে এর জবাবে তাদের বেসামরিক স্যাটেলাইটগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করা হবে। এই বেসামরিক স্যাটেলাইটগুলোর মধ্যে বেশ কিছু বাণিজ্যিক স্যাটেলাইটও রয়েছে।”

স্যাটেলাইট ধ্বংসের হুমকি দিলেও কনস্তানতিন ভোরোনতসভ নির্দিষ্ট কোনও স্যাটেলাইট প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে কিছু বলেননি।

তবে রয়টার্স এর একটি তথ্য মতে, বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক চলতি মাসের শুরুতে জানিয়েছিলেন, তার রকেট নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স ইউক্রেনে স্টারলিংক ইন্টারনেট সেবা চালু রাখবে এই শর্তে যে এটি "ভাল কাজের" উদ্দেশ্য ব্যবহার করা হবে।

আর্টিকেলটির মূল উৎস: ShineMat.com

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন (0)

নবীনতর পূর্বতন