ফুটবল জগতে গোল্ডেন বুট পুরষ্কারের ইতিহাস?

ফুটবল খেলাতে সেরা গোলদাতাদের প্রতি ভক্ত এবং সমর্থকদের আগ্রহটা সবসময় একটু বেশিই থাকে। আর ফুটবল বিশ্বকাপে সেরা গোলদাতা হওয়ার বিষয়টি তো যেকোনো খেলোয়াড়ের কাছে স্বপ্নে স্বর্গ পাওয়ার মতো।

একটি বিশেষ রীতি অনুযায়ী, প্রতি চার বছর পর ফুটবল বিশ্বকাপে সেরা গোলদাতার হাতে ওঠে বিশেষ গোল্ডেন বুটের পুরষ্কার।

ফুটবল বিশ্বকাপকে বলা হয় “গ্রেটেস্ট শো অন আর্থ”। আর তাই ফুটবল বিশ্বকাপ খেলার প্রতিটি সেকশনেই থাকে বিভিন্ন মানের পুরষ্কার ও সম্মাননা। বিশ্বকাপে সেরা গোলদাতা হিসাবে গোল্ডেন বুট পুরষ্কার পাওয়া একটি সম্মানজনক পুরষ্কার।

১৯৩০ সালো উরুগুয়েতে অনুষ্ঠিত হয় ফুটবল বিশ্বকাপের প্রথম খেলা। এরপর প্রতি চার পর পর গত ৯২ বছরে আয়োজিত হয়েছে আরও ২১টি বিশ্বসেরার লড়াই।

গোল্ডেন বুট পুরষ্কার

১৯৩০ সাল থেকে বিশ্বকাপের শুরু পর সবসময় সেরা গোলদাতার পুরষ্কার হিসাবে গোল্ডেন বুট চালু থাকলেও নামটা ছিল ভিন্ন। ১৯৮২ সালে স্পেন বিশ্বকাপ থেকে গোল্ডেন বুট নামকরন করা হয় এবং সেরা গোলদাতার পুরস্কার হিসাবে এটির আনুষ্ঠানিক যাত্রা শুরু হয়।

প্রথমে গোল্ডেন বুট এর প্রচলন শুরু হয় ‘গোল্ডেন শ্যু’ নামে। তখন ফটবল খেলাতে দ্বিতীয় ও তৃতীয় সর্বোচ্চ স্কোরকারীকে সিলভার এবং ব্রোঞ্জ শ্যু পুরস্কার দেয়া হতো। ২০১০ সালে দক্ষিণ আফ্রিকার ফুটবল বিশ্বকাপের আসরে গোল্ডেন শ্যু’র নাম পাল্টে গোল্ডেন বুট রাখা হয়।

গোল্ডেনবুটে প্রায় এক কেজি ওজনের গোল্ডপ্লেটেড করা রয়েছে।

এখন পর্যন্ত ফুটবল বিশ্বকাপে সবচেয়ে বেশি গোলের রেকর্ডটা ফ্রান্সের খেলোয়ার জাস্ট ফন্টেইনের। তিনি ১৯৫৮ সালের সুইডেন ফুটবল বিশ্বকাপে সর্বোচ্চ ১৩টি গোল করে এ রেকর্ড গড়েন।

এখন পর্যন্ত ফুটবলে সবচেয়ে বেশি গোল্ডেনবুট পেয়েছেন আর্জেন্টিনার খেলোয়াড় লিওনেল মেসি. এছাড়াও ক্রিস্তিয়ানো রোনালদো ২ বার গোল্ডেনবুট পেয়েছেন। ফুটবল ইতিহাসে গোল্ডেন বুট জেতার তালিকায় সবার চেয়ে এগিয়ে পর্তুগাল। পর্তুগাল দেশটির মোট ৩জন ফুটবলার ২৪বার জিতেছেন এই গোল্ডেন বুট পুরস্কার।
এখন ভবিষ্যতে কে এই রেকর্ড ভাঙ্গতে পারে তা দেখার অপেক্ষায় থাকবে ফুটবল প্রেমিকরা।

আর্টিকেলটির মূল উৎস: ShineMat.com

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন (0)

নবীনতর পূর্বতন