ভারতের "পদ্মভূষণ" সম্মাননা পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই

সম্প্রতি ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক সম্মাননা “পদ্মভূষণ” পেলেন গুগল এবং গুগলের পেরেন্ট কোম্পানি অ্যালফাবেটের প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই। ব্যবসা, টেকনোলজি এবং শিল্প বিভাগে সুন্দর পিচাইয়ের সুবিশাল অবদানের জন্য তাঁকে এই সম্মানে ভূষিত করা হয়।

আমেরিকার সান ফ্রান্সিসকো শহরে পরিবারের সদস্যদের উপস্থিতিতে সুন্দর পিচাইকে ভারত সরকারের পক্ষ হতে এই সম্মাননা তুলে দেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত তরণজিৎ সিংহ সান্ধু। এই সময় তিনি বলেন, সুন্দর পিচাইয়ের যাত্রা সকলের জন্য অনুপ্রেরণামূলক। তার উদ্ভাবনী শক্তিতে বিশ্বব্যাপী ভারতীয় প্রতিভার এক উজ্জ্বল নক্ষত্রের প্রকাশ পেয়েছে।

পদ্মভূষণ সম্মাননা  পেলেন গুগলের সিইও সুন্দর পিচাই

টুইটারে ভারতীয় রাষ্ট্রদূত লেখেন, সান ফ্রান্সিসকো শহরে গুগলের সিইও সুন্দর পিচাইকে ভারতীয় সম্মাননা “পদ্মভূষণ” হস্তান্তর করতে পেরে আমরা খুব আনন্দিত। তার অনুপ্রেরণামূলক যাত্রা এবং প্রতিভার ফলে ভারত এবং যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক এবং প্রযুক্তিগত সম্পর্ককে অনেক শক্তিশালী হয়েছে। তিনি বিশ্বব্যাপী প্রযুক্তিগত উদ্ভাবনে ভারতীয় মানুষদের প্রতিভার অবদানকে অভিনন্দন জানিয়েছেন।

ভারত সরকারের “পদ্মভূষণ” সম্মাননায় ভূষিত হয়ে ভারতের মাটিতে জন্মগ্রহনকারী সুন্দর পিচাই তাঁর ব্লগে লেখেন, এই অসামান্য সম্মানের জন্য ভারত সরকার এবং সকল ভারতবাসীর কাছে আমি অনেক কৃতজ্ঞ। যে দেশে আমি জন্ম হয়ে বড় হয়েছি, সেদেশ থেকে এমন বড় সম্মান পাওয়া আমার কাছে বিরাট ব্যাপার।

তিনি আরো বলেন, ভারত আমার জীবনের খুব বড় একটা অংশ। আমি যেখানেই যাই, এ দেশ আমার অন্তরে থাকে। আমি অনেক ভাগ্যবান যে, এমন একটি পরিবারে জন্মগ্রহন করেছি যারা আমার শিক্ষার উপর বিশেষ গুরুত্ব দিতেন। আমি সারাজীবন কৃতজ্ঞ আমার বাবা-মায়ের কাছে। আমার এই সুন্দর ভবিষ্যতের জন্য আমার বাবা-মা অনেক ত্যাগ স্বীকার করেছেন।

সুন্দর পিচাই আরও বলেন, ভারত এবং গুগল সংস্থার মধ্যে সকল সুসম্পর্ক সামনে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য আমার উদ্যোগ সবসময় অব্যাহত থাকবে।

সুন্দর পিচাইয়ের এর পূর্ণ নাম পিচাই সুন্দররাজন। তার জন্ম ১৯৭২ সালের ১২ জুলাই মাসে। তামিলনাড়ুর মাদুরাইয়ে তার পৈতৃক বাড়িতে। ২০০৪ সালে গুগলে যাত্রা শুরু হয়েছিল।

প্রথমে তিনি গুগল ক্রোম এবং ক্রোম ওএস নিয়ে কাজ শুরু করেন। পরে, ২০১৯ সালে সুন্দর পিচাই গুগল এবং গুগলের মাদার কোম্পানি অ্যালফাবেটের সিইও পদে নিযুক্ত হন।

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন (0)

নবীনতর পূর্বতন