কিভাবে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সরাসরি অবস্থান এবং এর গতিপথ মোবাইলে দেখবেন?

শক্তিশালী ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বাংলাদেশের সব জায়গায় এখন খুব বৃষ্টি হচ্ছে। বৃষ্টির সঙ্গে প্রতিনিয়ত বাড়ছে বাতাসের গতিবেগ। বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর অনুমান করছে আজ গভীর রাতে সরাসরি আঘাত আনতে পারে এই ঘূর্ণিঝড় সিত্রাং। ধারনা করা হচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় সিত্রাংয়ের প্রভাবে বঙ্গোপসাগরের উপকূলে ৫ থেকে ৮ ফুট পর্যন্ত জলোচ্ছ্বাস হতে পারে।



বর্তমানে এই ঘূর্ণিঝড়ের কারণে বাংলাদেশে লোডশেডিং অনেক বেড়ে গিয়েছে। সারা বাংলাদেশের এখন হট টপিক হল এই সিত্রাং ঘূর্ণিঝড়ের আপডেট তথ্য

ঘূর্ণিঝড় সিত্রাংয়ের অবস্থান দেখুন সরাসরি

আজকের এই পোস্টে আমরা জানাবো কিভাবে বিদ্যুৎ না থাকলেও আপনি আপনার মোবাইল ফোনে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের সম্পর্কে সর্বশেষ তথ্য জেনে নিতে পারবেন এবং আপনার পাশাপাশি আত্মীয় স্বজনদের সতর্ক করতে পারবেন।

১. উইন্ডি.কম


আবহাওয়া বিষয়ক সকল তথ্য এবং পূর্বাভাস জানার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এবং বিশ্বাসযোগ্য মোবাইল অ্যাপ হচ্ছে windy.com. এই অ্যাপসটি এন্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে বিনামূল্যে পাওয়া যায়। মোবাইল অ্যাপস ছাড়াও windy.com এর ওয়েবসাইট থেকেও আবহাওয়া বিষয়ক সকল তথ্য পাওয়া যায়। ওয়েবসাইট থেকে তথ্য জানার জন্য মোবাইলে অথবা ল্যাপটপ থেকে গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে ওয়েবসাইট ভিজিট করতে হবে। windy.com এ উচ্চমানের স্যাটেলাইট চিত্র এবং মানচিত্র আকারে সিত্রাং ঘূর্ণিঝড়ের অবস্থান এবং এর সম্ভাব্যগতিক পথ সম্পর্কে খুব সহজেই তথ্য জানা যাবে।

২. জুম আর্থ


ঘূর্ণিঝড় সিত্রাং সহ বিশ্বের সকল আবহাওয়ার পূর্বাভাস এর সকল তথ্য জানার জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপস হলো জুম আর্থ https://zoom.earth/ ব্রাউজার দিয়ে অথবা অ্যাপস এই দুটি মাধ্যম দিয়ে জুম আর্থ বিনামূল্যে ব্যবহার করা যাবে। জুম আর্থ স্যাটেলাইট থেকে ছবি গ্রহণ করে যে কোন ঝড়ের গতিপথ সম্পর্কে ভালোভাবে ধারণা দিতে পারে। তাদের স্যাটেলাইটের ছবি জুম করে দেখার সুবিধা থাকাই ঘূর্ণিঝড় সিত্রাংয়ের গতিপথ সম্পর্কে ভালো ধারণা পাওয়া যায়।

৩. বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইট


বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে ঘূর্ণিঝড়ের সিত্রাংয়ের অবস্থান এবং এর গতিপথ সরাসরি অনলাইনে দেখা যাবে।

ওয়েবসাইটের ঠিকানা: https://live4.bmd.gov.bd

বিশেষ করে বাংলাদেশের জন্য আবহাওয়া পূর্বাভাস এবং সতর্কবার্তার পাশাপাশি ঝড়ের সময় কোথায় কি করতে হবে তার বিভিন্ন দিকনির্দেশনাও দিয়ে থাকে। ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বিষয়ে প্রতিনিয়ত সকল আপডেটের ফলে উপকূল অঞ্চলে যারা বসবাস করে তারা সহজেই কখন কি করতে হবে তার বিভিন্ন দিক সম্পর্কে জানতে পারছে। বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর রাডার ইমেজ ব্যবহার করে ঘূর্ণিঝড় সিত্রাংয়ের বর্তমান গতিপথ এবং এর সম্ভাব্য গতিপথ সম্পর্কে সকলকে তথ্য দিয়ে সহযোগিতা করছে।

বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের কোন অফিসিয়াল মোবাইল এপস নেই। তাই তাদের সেবাগুলো সরাসরি গুগল ক্রোম ব্রাউজার দিয়ে ব্যবহার করতে হবে।

আর্টিকেলটির মূল উৎস: ShineMat.com

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

একটি মন্তব্য পোস্ট করুন

এই পোস্টটির সম্পর্কে আপনার মতামত, প্রশ্ন অথবা কিছু জানতে বা জানাতে চাইলে অনুগ্রহ করে নিচে আপনার মন্তব্যটি লিখুন।
ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুন (0)

নবীনতর পূর্বতন